রক্তচাপ মনিটর কিনুন: বিভিন্ন মডেল এবং অন্যান্য ধরনের পরিমাপ ডিভাইস

রক্তচাপ মনিটর

রক্তচাপ মনিটর

একটি রক্তচাপ মনিটরের সাহায্যে, আপনি বাড়িতে বসে বা  যেকোনো সময় আপনার রক্তচাপ সহজেই পরীক্ষা করতে পারেন। গুরুত্বপূর্ণ স্বাস্থ্য মান পরীক্ষা করার জন্য অন্যান্য পরিমাপ যন্ত্র যেমন হার্ট রেট মনিটর, ক্লিনিকাল থার্মোমিটার , ব্লাড সুগার মিটার বা থাইরয়েড মান পরীক্ষা করার জন্য স্ট্রিপগুলি ।আপনাকে আপনার স্বাস্থ্যের প্রতি মনোযোগ দিতে সাহায্য করতে পারে।

কেন আমি একটি রক্তচাপ মনিটর কিনবো?

উচ্চ রক্তচাপ একটি বিস্তৃত রোগ যা থেকে অনেক মানুষ ভোগে। আধুনিক রক্তচাপ মনিটরগুলির জন্য ধন্যবাদ যা আপনি বাড়িতে ব্যবহার করতে পারেন, আপনার সর্বদা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এইভাবে আপনি পরীক্ষা করতে পারেন যে ডাক্তার দ্বারা নির্ধারিত অ্যান্টিহাইপারটেনসিভ ওষুধগুলি কাজ করছে কিনা এবং আপনার রক্তচাপ স্বাভাবিক সীমার মধ্যে আছে কিনা।

কি কি রক্তচাপ মনিটর আছে?

আপনি একটি রক্তচাপ মনিটর কেনার আগে, আপনার জানা উচিত যে কোন রক্তচাপ মাপার পণ্য পাওয়া যায়।

ব্লাড প্রেসার মনিটর মূলত দুই ধরনের হয়ে থাকেঃ

  • ক্লাসিক স্পাইগমোম্যানোমিটার , যেমনটি আমরা ডাক্তারের কাছে গিয়ে জানি, যেখানে কফটি হাত দিয়ে স্ফীত হয়, বাড়িতে খুব কমই পাওয়া যায়।
  • রক্তচাপ পরিমাপের জন্য ডিভাইসগুলি যা স্বয়ংক্রিয়ভাবে স্ফীত হয় এবং উপরের বাহুতে বা কব্জিতে সংযুক্ত থাকে বাড়িতে পরিমাপের জন্য প্রয়োজন।

আপনি যদি মাপার ডিভাইসগুলি সঠিকভাবে লাগান এবং ব্যবহার করেন তবে আপনি  এই ডিজিটাল ডিভাইসগুলি দিয়ে আপনার রক্তচাপ পরিমাপ করতে পারেন ।

আমি কিভাবে সঠিকভাবে রক্তচাপ পরিমাপ করব?

দিনের সময় এবং অন্যান্য পরামিতি যেমন উত্তেজনা বা পরিশ্রমের উপর নির্ভর করে রক্তচাপ পরিবর্তিত হয় । তাই এটি গুরুত্বপূর্ণ যে আপনি দিনে কয়েকবার আপনার রক্তচাপ পরীক্ষা করুন এবং পরিমাপের আগে বিশ্রাম নিন।

রক্তচাপ পরিমাপ এইভাবে আপনি করুন :

  • আপনার রক্তচাপ নেওয়ার আগে, পাঁচ মিনিটের জন্য শিথিল করার চেষ্টা করুন ।
  • ডিভাইস কাফটি সঠিকভাবে রাখুন, নিশ্চিত করুন যে এটি হার্ট লেভেলে আছে ।
  • টেবিলে হেলান দিয়ে চেয়ারে বসে টেবিলে হাত রেখে আপনার রক্তচাপ নিন।
  • শান্ত থাকুন এবং পরিমাপের সময় নড়াচড়া করবেন না বা কথা বলবেন না ।
  • আপনি যদি অ্যান্টিহাইপারটেনসিভ ওষুধ গ্রহণ করেন, তাহলে ট্যাবলেট নেওয়ার আগে এবং আবার সন্ধ্যায় সকালে একই সময়ে নিয়মিত পরিমাপ করুন।
  • ডিভাইসটিতে মেমরি ফাংশন থাকলে ফলাফলগুলি সংরক্ষণ করুন বা সেগুলি লিখে রাখুন।
  • ক্লিনিকাল থার্মোমিটার এবং অন্যান্য পরিমাপ যন্ত্র

রক্তচাপ মনিটর ছাড়াও, আপনি  শরীরের তাপমাত্রা সহজে পরিমাপের জন্য ডিজিটাল ক্লিনিকাল থার্মোমিটার পাবেন। এটি নবজাতকের মৃদু পরিমাপের জন্য নমনীয় এবং চলনযোগ্য প্রান্ত সহ একটি সাধারণ ক্লিনিকাল থার্মোমিটার হিসাবে উপলব্ধ। আরেকটি বৈকল্পিক হল ইনফ্রারেড থার্মোমিটার যা কানের মধ্যে বা কপালে যোগাযোগ ছাড়াই পরিমাপ করার জন্য । পরবর্তী ক্লিনিকাল থার্মোমিটারগুলির সরাসরি ত্বকের যোগাযোগের প্রয়োজন হয় না এবং এটি শিশুদের জন্যও উপযুক্ত।

বেসাল থার্মোমিটারগুলি শরীরের মূল তাপমাত্রা পরিমাপের জন্য ডিজাইন করা হয়েছে, যা একজন মহিলার উর্বর দিনগুলি নির্ধারণ করতে সহায়তা করে।

আপনার ডায়াবেটিস থাকলে রক্তের গ্লুকোজ মিটার দিয়ে আপনি আপনার রক্তে শর্করার মাত্রা নির্ধারণ করতে পারেন।

উপসংহার

স্বাস্থ্য পরীক্ষা করার জন্য পরিমাপ যন্ত্রগুলি অসুস্থতার ক্ষেত্রে বা প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে গুরুত্বপূর্ণ সহায়ক । ডিএম-এ আপনি এই ডিভাইসগুলির অনেকগুলির একটি ভাল নির্বাচন পাবেন।

  • আপনি যদি জানেন যে আপনি উচ্চ রক্তচাপে ভুগছেন তবে এটি একটি রক্তচাপ মনিটর কেনার মূল্য। এটি আপনার রক্তচাপ পরীক্ষা করবে।
  • আপনার যদি ডায়াবেটিস থাকে তবে আপনার রক্তের গ্লুকোজ মিটার প্রয়োজন।
  • আপনি যদি একটি থাইরয়েডের নিষ্ক্রিয়তা সন্দেহ করেন তবে আপনি একটি সাধারণ স্ট্রিপ দিয়ে প্রাথমিক নিশ্চিততা পেতে পারেন এবং প্রয়োজনে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।
  • হার্ট রেট মনিটর হৃদস্পন্দনের ফ্রিকোয়েন্সি নির্ধারণ করে । মডেলের উপর নির্ভর করে, আপনি রক্তের অক্সিজেন স্যাচুরেশন পরিমাপ করতেও এগুলি ব্যবহার করতে পারেন।
  • বেসাল থার্মোমিটার আপনাকে উর্বর দিন নির্ধারণ করতে সাহায্য করে।
  • ক্লিনিকাল থার্মোমিটারগুলি কোনও বাড়িতে অনুপস্থিত হওয়া উচিত নয় এবং অনেকগুলি রূপেই পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *