প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ

প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ

হৃৎপিণ্ডের ধমনীতে রক্ত প্রবাহের চাপ অনেক বেশি থাকলে সেটিকে উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেশার হিসেবে চিহ্নিত করা হয়। রক্তচাপের দুইটি পারিমাপ করা হয়। যেমনঃ দু’টি মানের মাধ্যমে এই রক্তচাপ রেকর্ড করা হয় – যেটার সংখ্যা বেশি সেটাকে বলা হয় সিস্টোলিক প্রেশার, আর যেটার সংখ্যা কম সেটা ডায়াস্টলিক প্রেশার।হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ হচ্ছে সারা বিশ্বজুড়ে একটি নিরব ঘাতক নামে পরিচিত। অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিপুল সংখ্যক মানুষ হাই ব্লাড প্রেসারে ভুগে থাকেন।

প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণঃ

প্রেসার বেড়ে যাওয়ার লক্ষণ

প্রেসার বেড়ে যাওয়ার তেমন কোনো লক্ষন দেখা দেয়না । তবে সাধারন কিছু লক্ষন রয়েছে যার মাধ্যমে প্রেসার বেড়েছে কিনা তা বুঝা যায়। চলুন জেনে নেয়া যাক লক্ষনগুলো কি কি-

প্রচণ্ড মাথা ব্যথা করা, মাথা গরম হয়ে যাওয়া এবং মাথা ঘোরানো এসব প্রেসার বেড়ে যাওয়ার লক্ষন। এছাড়াও ঘাড় ব্যথা, শরীর কাঁপতে থাকা, রাতে ভালো ঘুম না হওয়া, মাঝে মধ্যে কানে শব্দ হওয়া, অনেক সময় জ্ঞান হারিয়ে ফেলা, চোখে ঝাপসা দেখা, শ্বাসকষ্ট হওয়া, বুকে ব্যথা হওয়া,  নাক দিয়ে রক্ত পড়া, হঠাৎ পা ফুলে যাওয়া ইত্যাদি হচ্ছে প্রেসার বেড়ে যাওয়ার লক্ষন। এসব লক্ষন দেখা দিলে অবহেলা না করে দ্রুত প্রেসার মেপে নেয়া উচিত এবং প্রেসার যদি বেড়ে যায় তাহলে প্রেসার নিয়ন্ত্রনে আনা উচিত।

আমাদের কিছু ভালো মানের প্রেসার মাপার মেশিন রয়েছে । আপনাদের সুবিধার জন্য দাম ও ছবিসহ বিস্তারিত দেয়া হলোঃ

Contact Us: –(Techno Health)
Call 24/7 ( +880 1842-756014 )
Facebook | Instagram | YouTube

Office Address :
প্রধান অফিস : হাউজ ৪২ , লেক ড্রাইভ রোড , সেক্টর ৭ , উত্তরা , ঢাকা ।
শাখা অফিসঃ শপ নং ৭ এবং ৮ হোল্ডি নং ২১/এ , বাগদাদ সার্জিক্যাল মার্কেট , তোপখানা রোড , ঢাকা ।
Google Map : Click Here