ছেলেদের ত্বক ফর্সা করার উপায়

ছেলেদের ত্বক ফর্সা করার উপায়

ছেলেদের ত্বক ফর্সা করার সহজ কিছু ঘরোয়া উপায়-

আমরা অনেকে মনে করি ত্বকের যত্ন শুধু মেয়েদেরই নিতে হয়, ছেলেদের ত্বকের যত্ন নেয়ার কোনো প্রয়োজন নেই। দৈনন্দিন জীবনের হাজার ব্যস্ততার মাঝে ছেলেরা নিজেদের ত্বকের যত্ন নেয়ার কথা একদমই ভুলে যান। কিন্তু মেয়েদের পাশাপাশি ছেলেদেরকেও নিজের ত্বকের যত্ন নিতে হবে।ছেলেদের ত্বক ফর্সা করার সহজ কিছু ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিন। কারন সারাদিনের কাজ, ধুলাবালি, রাস্তার কালো ধোয়া,রোদের তাপসহ সবকিছু্র পরে বাসায় এসে যখন নিজের চেহারা আয়নায় দেখা হয় তখন অবাক হতে হয়। কারন ছেলেরা দীর্ঘসময় ধরে বাইরে থাকে তাই রোদে পুড়ে তাদের ত্বক কালচে হয়ে যায়, ত্বকে কালো ছোপ ছোপ দাগ হয়ে যায় ফলে ত্বকের উজ্জ্বলতা হারায়। তাই যদি সঠিকভাবে ত্বকের পরিচর্চা করা যায় তাহলে ত্বকের উজ্জ্বলতা আবার ফিরে পাওয়া সম্ভব।

কিছু বিষয় আছে যা মেনে চললে ত্বক ভালো থাকে এবং ত্বকের ক্ষতি হওয়া থেকে রক্ষা করে ত্বককে ফর্সা করে তোলাও সম্ভব হয়-

-আমাদের স্কিন কেয়ার রুটিন শুরু হয় সকাল থেকে তাই সকালে ঘুম থেকে উঠেই ভালো মানের একটা ফেসওয়াশ বা সাবান দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

-সারাদিন বাইরে রোদে ধুলাবালিতে থাকার কারনে ত্বকের কালচে ভাব আসে এবং ত্বকে ছোপ ছোপ দাগ হয়ে যায়, তাই ত্বককে রোদের তাপ থেকে রক্ষা করতে হবে এই জন্য ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করতে পারেন । আমাদের দেশের তাপমাত্রা অনুযায়ী সানস্ক্রিনের SPF 50 PA++  হলে ভালো হয়।

ছেলেদের ত্বক ফর্সা করার উপায়

-ত্বককে প্রাকৃতিক ভাবে উজ্জ্বল করতে শসা অনেক ভালো কাজ করে, তাই শসার রস মুখে লাগাতে পারেন অথবা শসার টুকরো মুখে ঘসে নিতে পারেন, শসা গোল করে কেটে চোখে দিয়ে রাখতে পারেন কিছুক্ষন এতে করে চোখের নিচের কালচে ভাব দূর হবে।

-সপ্তাহ ২-৩ দিন মুখে স্ক্রাব করে নিতে পারেন এতে করে ভেতর থেকে থাকা ময়লা বেরিয়ে এসে ত্বককে ভেতর থেকে ফর্সা করতে সাহায্য করবে। ভাবো মানের স্ক্রাব ব্যবহার করতে হবে ফ্রুট যুক্ত স্ক্রাবও ব্যবহার করতে পারেন। এগুলো অনেক ভালো হয়।

-রাতে ঘুমানোর আগে একটা আইস কিউব নিয়ে সারা মুখে ঘসে নিতে পারেন , এতে ত্বকের রক্ত সঞ্চালন বাড়ে ত্বককে ভিতর থেকে ফর্সা করে তোলে। এছাড়াও শসার রস করে সেটা আইস কিউব বানিয়েও মুখে ঘসে নিতে পারেন এইটা ত্বকের কালো দাগও দূর করবে।

-এ্যালোভেরার জেলে প্রচুর পরিমাণে আন্টিঅক্সিডেন্ট থাকে যা ফাটা ত্বক সারিয়ে তুলতে অনেক উপকারী। এটি ত্বকে ময়েশ্চারাইজারের কাজ করে, এটা ত্বকের মৃত কোষকে দূর করে ত্বককে উজ্জ্বল করে তাই সপ্তাহে ২-৩ দিন এ্যলোভেরার জেল মুখে লাগাতে পারেন।

-কাচা দুধ ত্বকের জন্য অনেক উপকারী । কাচা দুধের সাথে বেসন, চালের গুড়া ও একটু হলুদ গুড়া মিশিয়ে মুখে লাগাতে পারেন। এটা সপ্তাহে ২-৩ দিন ১০-১৫ মিনিট করে মুখে লাগিয়ে রেখে এরপর ধুয়ে নিতে হবে । এই ফেসপ্যাক ত্বককে ফর্সা করে তুলতে সাহায্য করে।

-এছাড়াও কলার খোসা, লেবুর খোসা মুখে ঘসে নিতে পারেন এতে করে কালচে ভাব দূর হয়। যাদের ত্বক শুষ্ক তাদের জন্য মধু অনেক উপকারী , তাই ত্বকে মধু লাগাতে পারেন এতে ত্বক নরম ও মোলায়েম হয়।

– এই সব কিছুর সাথে প্রচুর পরিমানে পানি পান করতে হবে এবং বেশী করে সবুজ শাকসবজি আর ফল খেতে হবে।

ত্বকের যত্ন নেয়ার মাধ্যমেই একটা সুন্দর ত্বক পাওয়া সম্ভব। ছেলেরা সঠিকভাবে তাদের ত্বকের যত্ন নিলে তাদের ত্বকও সুন্দর ও ফর্সা হওয়া সম্ভব।