শ্রবণ সহায়ক হিয়ারিং এইডস – প্রকার, নকশা এবং প্রযুক্তি

ear aids machine

এটি একটি শ্রবণযন্ত্র, যা একটি শ্রবণ ব্যবস্থা নামেও পরিচিত, এই যন্ত্র যা শ্রবণশক্তি হারানো লোকেদের আরও ভালভাবে শুনতে সাহায্য করে৷ আজকের শ্রবণ যন্ত্রগুলি হল ছোট, উচ্চ-ক্ষমতাসম্পন্ন যা মার্জিত ডিজাইনের সাথে অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটায়। দুটি ডিজাইন এবং বিভিন্ন ধরনের হিয়ারিং এইড রয়েছে । ইন-দ্য-কানের হিয়ারিং এইড হল সবচেয়ে ছোট মডেল এবং কানের খালে বসে। কানের পিছনে শ্রবণযন্ত্রগুলি কানের খালের বাইরে এবং পিনার পিছনে থাকে।

 

ইতিমধ্যে, পঞ্চাশ বছরের বেশি বয়সী মানুষ তিনজনের মধ্যে একজনের শ্রবণশক্তি হ্রাসে আক্রান্ত হয়, যা অবশ্য শ্রবণযন্ত্রের সাহায্যে ভালভাবে চিকিত্সা করা যেতে পারে। এই পোস্টে শ্রবণযন্ত্রের ধরন, নির্মাতা এবং প্রযুক্তি সম্পর্কে সমস্ত কিছু জানুন।

হিয়ারিং এইডসের ইতিহাস?

শ্রবণশক্তি হ্রাস একটি নতুন রোগ নয়, এটি আদিকাল থেকেই মানবজাতির সাথে রয়েছে। যাইহোক, এটি 17 শতকের আগে ছিল না যে প্রাথমিক সাহায্যগুলি উদ্ভাবিত হয়েছিল যা লোকেদের আবার একটু ভাল শুনতে দেয়। প্রথম সূচনা তথাকথিত শ্রবণ ট্রাম্পেট দ্বারা তৈরি করা হয়েছিল, যা উদাহরণস্বরূপ, সুরকার লুডভিগ ভ্যান বিথোভেনের জন্য তৈরি করা হয়েছিল। 19 শতকের আগে আমেরিকান বৈদ্যুতিক প্রকৌশলী মিলার আর হাচিনসন প্রথম পরিধানযোগ্য হিয়ারিং এইড আবিষ্কার করেছিলেন। শ্রবণ যন্ত্রের ইতিহাস যত এগিয়েছে, শ্রবণযন্ত্রগুলি ছোট এবং আরও আরামদায়ক হয়ে উঠেছে।

সিমেন্স 1959 সালে প্রথম কানের পিছনের শ্রবণ সহায়ক এবং 1966 সালে প্রথম কানের মধ্যে শ্রবণযন্ত্র আবিষ্কার করে। শ্রবণ যন্ত্রের ক্রমাগত বিকাশের জন্য ধন্যবাদ, আজ 2023 সালে আমরা ছোট এবং প্রায় অদৃশ্য শ্রবণ ব্যবস্থা থেকে উপকৃত হতে পারি যা বিভিন্ন ধরণের প্রযুক্তিগত ফাংশন দিয়ে সজ্জিত।

শ্রবণ যন্ত্রের কার্যকারিতা

প্রযুক্তির অগ্রগতির জন্য ধন্যবাদ, শ্রবণ সহায়ক আজকাল ছোট আশ্চর্য। তারা মূলত নিম্নলিখিত উপাদান নিয়ে গঠিত:

#মাইক্রোফোন

#প্রসেসর

#স্পিকার

 

মাইক্রোফোন পরিবেশ থেকে অ্যাকোস্টিক সংকেত গ্রহণ করে এবং সেগুলিকে প্রসেসরে ফরোয়ার্ড করে। এটি অ্যাকোস্টিক সংকেতগুলিকে প্রশস্ত করে এবং সেগুলিকে লাউডস্পীকারে প্রেরণ করে, যা অবশেষে কানের কাছে পরিবর্ধিত সংকেতকে এগিয়ে দেয়।

নকশার উপর নির্ভর করে, অপারেশন মোড সামান্য ভিন্ন হতে পারে। নীচে আমরা দুটি ভিন্ন ডিজাইনের বিস্তারিত তালিকা করেছি।

শ্রবণ সহায়ক কি ধরনের আছে?

হিয়ারিং এইড ডিজাইনের ক্ষেত্রে, একটি প্রাথমিক পার্থক্য তৈরি করা হয়: পিছনের কানের হিয়ারিং এইডস (BTE) এবং ইন-দ্য-কানের হিয়ারিং এইডস (ITE) ৷

কানের পিছনে শ্রবণ যন্ত্র

কানের পিছনের শ্রবণ যন্ত্র দুটি অংশ নিয়ে গঠিত। একদিকে, মাইক্রোফোন সহ একটি ছোট, অদৃশ্য রিসিভার এবং কানের পিছনে ব্যাটারি রয়েছে। কানের পিছনের শ্রবণযন্ত্রের শব্দ আউটপুট সরাসরি কানের খালে অবস্থিত। সংযোগ একটি পাতলা, স্বচ্ছ পায়ের পাতার মোজাবিশেষ সঙ্গে বা একটি স্বচ্ছ তারের সঙ্গে তৈরি করা হয়। কানের পিছনের শ্রবণ যন্ত্রগুলি একটি অস্পষ্ট চেহারার সাথে ফাংশনের সর্বাধিক সম্ভাব্য পরিসরকে একত্রিত করে।

বিহাইন্ড-দ্য-কানের হিয়ারিং এইডস (বিটিই হিয়ারিং এইডস) প্রায় প্রতিটি ধরণের শ্রবণশক্তি হ্রাসের জন্য বাজারে পাওয়া যায় , এমনকি গভীর শ্রবণ সমস্যাগুলির জন্যও। হালকা থেকে মাঝারি শ্রবণশক্তি হ্রাসের ক্ষেত্রে, একটি BTE হিয়ারিং এইডের লাউড স্পীকার একটি গম্বুজ বা একটি খোলা, কাস্টম তৈরি কানের মোল্ড সহ কানের খালে ঢোকানো যেতে পারে। এটি কানের খালকে ভাল বায়ুচলাচল রাখে। কানের পিছনের যন্ত্র দ্বারা প্রসারিত হওয়ার পাশাপাশি, বাইরের শব্দগুলিও স্বাভাবিকভাবে কানের পর্দায় যেতে পারে।

ডিজাইনের কারণে পিছনের কানের ডিভাইসগুলি পরিচালনা করা সহজ, উদাহরণস্বরূপ ব্যাটারি পরিবর্তন করার সময় বা রিচার্জেবল ব্যাটারি চার্জ করার সময়। কানের পিছনের হিয়ারিং এইডগুলির দামের পরিসরের উপর নির্ভর করে, স্মার্টফোন বা টিভির মতো অন্যান্য ডিভাইসের সাথে ব্লুটুথের মাধ্যমে একটি সংযোগ সম্ভব যাতে তারা ওয়্যারলেস হেডফোনের মতো কাজ করে।

ইন-দ্য-ইয়ার হিয়ারিং এইডস

যেহেতু ইন-দ্য-কানের হিয়ারিং এইডস (আইটিই হিয়ারিং এইডস) এর সম্পূর্ণ প্রযুক্তি কানের খালে অদৃশ্য হয়ে যায়, তাই এই ধরনের শ্রবণযন্ত্রগুলি কেবল বিশেষভাবে অস্পষ্টই নয় , তারা পোশাক বা হেডগিয়ারের সাথে বাহ্যিক যোগাযোগের ক্ষেত্রেও সংবেদনশীল নয়। ITE হিয়ারিং এইডগুলি খুব কমই পিছলে যেতে পারে বা দুর্ঘটনাক্রমে কান থেকে পড়ে যেতে পারে, তাই খেলাধুলা এবং অন্যান্য অবসর ক্রিয়াকলাপের সময় এগুলি ভালভাবে পরা যেতে পারে।

যেহেতু কানের খালে কোনো ঘাম গ্রন্থি নেই, তাই ঘাম হওয়াও কোনো সমস্যা নয়। প্রাকৃতিক দিকনির্দেশক শ্রবণ, যা অরিকেলের শব্দ প্রতিসরণের কারণে সম্ভব, কানের মধ্যে শ্রবণ যন্ত্র দ্বারা ভালভাবে সমর্থিত ।

এই অদৃশ্য শ্রবণযন্ত্রটির বিশেষভাবে ছোট নকশার কারণে , এর কার্যকারিতা হালকা থেকে মাঝারি শ্রবণশক্তি হ্রাসের মধ্যে সীমাবদ্ধ । এছাড়াও, ইন-দ্য-কানের শ্রবণ যন্ত্রগুলি পুরো কানের খালকে সীলমোহর করে দেয়, যা দরিদ্র বায়ুচলাচল এবং নিজের কণ্ঠস্বর সম্পর্কে অতিরিক্ত জোর দেওয়া উপলব্ধির দিকে পরিচালিত করতে পারে। অন্যান্য প্রযুক্তিগত ডিভাইস যেমন স্মার্টফোন বা টিভির সাথে কানের মধ্যে শ্রবণ যন্ত্রের ব্লুটুথ সংযোগ এখন পর্যন্ত শুধুমাত্র সীমিত পরিমাণে সম্ভব হয়েছে।

শ্রবণ সহায়ক হিয়ারিং এইডসের কি ধরনের আছে?

দুটি মৌলিক নকশা ছাড়াও, শ্রবণ সহায়ক প্রযুক্তিগত সরঞ্জামের উপর ভিত্তি করে পার্থক্য করা যেতে পারে। নিচে শ্রবণযন্ত্রের ধরন এবং বিভিন্ন প্রযুক্তির একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল ৷

রিচার্জেবল ব্যাটারির সাথে শ্রবণ সহায়ক হিয়ারিং এইডসের

রিচার্জেবল হিয়ারিং এইডগুলি বিশেষ চার্জিং স্টেশনগুলিতে রাতারাতি চার্জ করা হয় এবং তারপরে সাধারণত সারা দিন থাকে। যদি রিচার্জেবল ব্যাটারি সহ শ্রবণযন্ত্র বিশেষভাবে চাপে থাকে , উদাহরণস্বরূপ দীর্ঘ ফোন কলের সময় এবং ব্লুটুথের মাধ্যমে টিভি প্রোগ্রামগুলির শব্দ স্ট্রিম করার সময়, ডিভাইসগুলিকে চার্জিং স্টেশনে স্থাপন করা যেতে পারে। এটি শোবার সময় পর্যন্ত ক্রমাগত অপারেশন নিশ্চিত করতে শ্রবণযন্ত্রগুলিকে সতেজ করার অনুমতি দেয়।

ব্লুটুথ হিয়ারিং এইডস

আধুনিক শ্রবণযন্ত্রে এখন একটি ব্লুটুথ ইন্টারফেস রয়েছে। ব্লুটুথের সাহায্যে হিয়ারিং এইডগুলি সুবিধাজনকভাবে একটি স্মার্টফোনের সাথে সংযুক্ত হতে পারে এবং তারপর হ্যান্ডস-ফ্রি ফোন কল বা আরাম করে গান শোনার জন্য ওয়্যারলেস হেডফোনের মতো কাজ করতে পারে।

বিশেষ করে কানের পিছনের শ্রবণ সহায়ক বর্তমানে একটি ব্লুটুথ ফাংশন দিয়ে সজ্জিত। হিয়ারিং এইড অ্যাপ দিয়েও এগুলো নিয়ন্ত্রণ করা যায়। ইন-দ্য-কানের হিয়ারিং এইডগুলি ধীরে ধীরে স্যুট অনুসরণ করছে এবং ক্রমবর্ধমানভাবে একটি ব্লুটুথ বিকল্প অফার করছে৷

কানের মোল্ড সহ শ্রবণ সহায়ক

ইয়ারমোল্ড হল কাস্টম-মেড ইয়ারপিস শ্রবণযন্ত্রের জন্য । উত্পাদনের জন্য কান খালের একটি ঢালাই নেওয়া হয়। তারপর এই ছাঁচের ভিত্তিতে শ্রবণযন্ত্রের মালিকের জন্য একটি কানের টুকরো পৃথকভাবে তৈরি করা হয়। ছোট গম্বুজের তুলনায় ইয়ারমোল্ডের অনেক সুবিধা রয়েছে। শুধুমাত্র ইয়ারমোল্ডগুলি নিশ্চিত করতে পারে যে কানের মধ্যে থাকা ছোট লাউডস্পীকারটি সবসময় কানের পর্দা থেকে একই দূরত্বে থাকে। অন্যদিকে, ছাতা পিছলে যেতে পারে এবং কয়েক মিলিমিটার কম বা বেশি ভলিউম এবং শব্দ উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করতে পারে।

এছাড়াও, ইয়ারমোল্ডগুলি কানের খাল থেকে অত্যধিক শব্দ বের হতে বাধা দেয়, যেখানে এটি শ্রবণ সহায়কগুলির পরিবেষ্টিত শব্দ তোলার ক্ষমতাতে হস্তক্ষেপ করতে পারে। তাদের সুনির্দিষ্ট ফিট করার জন্য ধন্যবাদ, ইয়ারমোল্ডগুলি নিশ্চিত করে যে শ্রবণযন্ত্র সহজে কান থেকে পড়ে এবং হারিয়ে যেতে পারে না।

টিনিটাস নয়েজারের সাথে শ্রবণ সহায়ক

একটি তথাকথিত টিনিটাস নয়েজারের টিনিটাস রোগীদের জন্য উপযুক্ত । এই কৌশলটি বিভিন্ন হিয়ারিং এইড মডেলের মধ্যে তৈরি করা হয়েছে এবং টিনিটাস শব্দকে মাস্ক করতে একটি শান্ত শব্দ ব্যবহার করে । গোলমাল টিনিটাস রোগীদের দ্বারা মনোরম হিসাবে অনুভূত হয় এবং টিনিটাস শব্দের চেয়ে শান্ত। টিনিটাস নয়েজারের শব্দের মাধ্যমে, মস্তিষ্ক টিনিটাস শব্দগুলিকে বিবর্ণ করে দেয় যাতে রোগীরা তাদের খুব কমই লক্ষ্য করে বা একেবারেই না করে।

নিম্নলিখিত শ্রবণ যন্ত্রগুলির একটি সমন্বিত টিনিটাস নয়েজার রয়েছে:

audibene HORIZON ® AX

সিগনিয়া স্টাইলেটো

Unitron Moxi2

ফোনাক অডিও ভি

শ্রবণ সহায়ক আনুষাঙ্গিক

আজকের আধুনিক শ্রবণ যন্ত্রের অনেক প্রযুক্তিগত বৈশিষ্ট্য রয়েছে, তবে  সঠিক শ্রবণ সহায়ক আনুষাঙ্গিকগুলির সাহায্যে  তাদের কার্যকারিতার পরিসর আরও প্রসারিত করা যেতে পারে । রিচার্জেবল হিয়ারিং সিস্টেমের জন্য বাড়িতে বা চলার পথে ব্যবহারের জন্য বিভিন্ন চার্জিং স্টেশন রয়েছে৷ শ্রবণযন্ত্রগুলি শুকানোর বাক্সে স্বাস্থ্যকরভাবে সংরক্ষণ করা যেতে পারে। স্ট্রীমার, রিমোট কন্ট্রোল বা ট্রান্সমিটার বিশেষভাবে টিভির মতো ডিভাইসের সাথে সংযোগ করার জন্য উপযুক্ত।

শ্রবণ সহায়ক ব্যাটারি

হিয়ারিং সিস্টেমগুলি ছোট হিয়ারিং এইড ব্যাটারি  বা রিচার্জেবল ব্যাটারি প্রযুক্তি দ্বারা চালিত হয়  । আপনি কোন শ্রবণযন্ত্রের নকশা চয়ন করেন তার উপর নির্ভর করে, বিভিন্ন ধরণের ব্যাটারি ব্যবহার করা হয়।

এইড অ্যাপস

হিয়ারিং এইড অ্যাপগুলির সাথে সংযুক্ত হওয়ার মাধ্যমে   , আধুনিক শ্রবণযন্ত্রগুলি আজ অলরাউন্ডার হয়ে উঠছে৷ আপনি কোন প্রস্তুতকারক নির্বাচন করেন তার উপর নির্ভর করে, আপনার কাছে বিভিন্ন ডিজিটাল অ্যাপ্লিকেশন উপলব্ধ রয়েছে যা কার্যকারিতা এবং অপারেশনের ক্ষেত্রে ভিন্ন।

শ্রবণযন্ত্র সহ দৈনন্দিন জীবন

শ্রবণযন্ত্রের সাথে জীবন কেমন ? “অডিবেনের গল্প”-এ, আমাদের গ্রাহকরা তাদের শ্রবণ ব্যবস্থা নিয়ে তাদের অভিজ্ঞতার বিষয়ে রিপোর্ট করে। সংক্ষিপ্ত বিবরণে আপনি শ্রবণযন্ত্রের সঠিক ব্যবহার এবং যত্ন এবং পরিষ্কারের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য এবং টিপস সম্পর্কে আপনার যা জানা দরকার তাও পাবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *