হাই প্রেসার কমানোর খাবার

হাই প্রেসার কমানোর খাবার

হাই প্রেসারঃ

মানুষের রক্তচাপের মাত্রা স্বাভাবিক অবস্থা থেকে যখন বেড়ে যায় তখন তাকে উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার বলা হয়। উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন হচ্ছে একটি নিরব ঘাতক। বর্তমানে যে কোনো বয়সী মানুষের মধ্যে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিতে পারে। সাধারণত অতিরিক্ত শারীরিক ওজন, অনিয়ন্ত্রিত জীবনযাপন, সঠিক খাদ্যাভ্যাসের অভাবে অনেকেই খুব কম বয়সে উচ্চ রক্তচাপজনিত রোগের শিকার হন। উচ্চ রক্তচাপ হলে যত দ্রুত সম্ভব তা নিয়ন্ত্রন করা উচিত। কেননা উচ্চ রক্তচাপ থেকেই ডায়াবেটিস, কিডনি রোগ এবং হৃদরোগের মতো মারাত্মক রোগও হতে পারে। 

হাই প্রেসার কমানোর খাবার

হাই প্রেসার কমানোর খাবারঃ 

হাই প্রেসার বা উচ্চ রক্তচাপ কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ন হচ্ছে খাদ্যাভ্যাসে পরিবর্তন করা। হাই ব্লাড প্রেসারের রোগীদের উচিত যেসব খারারে প্রেসার বাড়ায় ওইসব খাবার পরিহার করে চলা। ওষুধ খাওয়ার মাধ্যমে প্রেসার না কমিয়ে খাদ্যাভ্যাসের কিছু পরিবর্তন এনেও হাই প্রেসার কমানো সম্ভব। চলুন এবার জেনে নেয়া যাক হাই প্রেসার কমানোর খাবারগুলি কি কি-

  • হাই প্রেসার কমানোর জন্য পটাশিয়াম সমৃদ্ধ খাবার খাওইয়া উচিত।যেমন- মিষ্টি আলু, টমেটো, বীট, বেদানা,তরমুজ, কুমড়ো, মাশরুম ইত্যাদি পটাশিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার ফলে হাই প্রেসার নিয়ন্ত্রনে থাকে।
  • হাই প্রেসার কমানোর জন্য প্রচুর পরিমানে সবুজ শাকসবজি ও তাজা ফলমূল খেতে হবে।
  • কফি হাই প্রেসারের জন্য খুবই ক্ষতিকর। তাই কফি খাওয়া বাদ দিতে হবে। তবে অনেক গবেষনায় দেখা গেছে যে, চা পানের ফলে প্রেসার কমে তাই চা পান করতে পারেন।
  • তিসির বীজ খেতে পারেন এতে করে আপনার প্রেসার কমাতে সাহায্য করবে।
  • সকালে খালি পেটে কাঁচা রসুন খেতে পারেন । কাঁচা রসুন প্রেসার কমাতে সাহায্য করে।
  • ডিম খেতে পারেন তবে অবশ্যই ডিমের সাদা অংশ খেতে হবে।

হাই প্রেসার কমানোর জন্য আপনাকে অবশ্যই একটা স্বাস্থ্যকর  জীবন যাপন মেনে চলতে হবে। নিয়মিত শরীরচর্চা ও দৈনিক ৮ ঘন্টা ঘুমাতে হবে। অতিরিক্ত টেনশন এবং বেশি উদ্বিগ্ন হওয়া হাই প্রেসারের জন্য ক্ষতিকর। প্রেসার নিয়ন্ত্রনে রাখার জন্য নিয়মিত প্রেসার পরিমাপ করা জরুরি , আপনি যদি আপনার প্রেসার সম্পর্কে সচেতন থাকেন তাহলে আপনি প্রেসার নিয়ন্ত্রনে রাখার জন্য পদক্ষেপ নিতে পারবেন।

আপনাদের সুবিধার জন্য আমাদের কিছু প্রেসার মেশিনের দাম ও ছবিসহ বিস্তারিত দেয়া হলোঃ

Contact Us: –(Techno Health)
Call 24/7 ( +880 1842-756014 )
Facebook | Instagram | YouTube

Office Address :
প্রধান অফিস : হাউজ ৪২ , লেক ড্রাইভ রোড , সেক্টর ৭ , উত্তরা , ঢাকা ।
শাখা অফিসঃ শপ নং ৭ এবং ৮ হোল্ডি নং ২১/এ , বাগদাদ সার্জিক্যাল মার্কেট , তোপখানা রোড , ঢাকা ।
Google Map : Click Here