দাঁতের ব্যথা কমানোর উপায় – ব্যথা কমবে মাত্র ৫ মিনিটে

দাঁতের ব্যথা কমানোর উপায়

আপনার যদি দাঁতে ব্যথা হয়, তাহলে আপনার অস্বস্তির মূলে কী আছে তা খুঁজে বের করা গুরুত্বপূর্ণ।  ঠিক কি কারনে আপনার দাঁতের ব্যথা যদি তা বের করতে সমর্থ হন তাহলে খুব সহজে আপনি আপনার দাঁতের ব্যথা কমানোর জন্য কার্যকরি পদক্ষেপ নিতে পারবেন।

প্রথমেই  বলে রাখি যদি আপনার দাতে ব্যথা দুই দিনের বেশি সময় ধরে চলতে থাকে এবং আপনি খুব বেশি ব্যথা অনুভব করেন তবে একজন দাঁতের ডাক্তারের সাথে দেখা করে পরামর্শ নেয়াই আপনার জন্য উত্তম হবে।

সাধারন দাঁতের ব্যথার জন্য  নিয়মিত লবণ পানি দিয়ে কুলি করা এবং ঠান্ডা কুল জেল প্যাক ব্যবহার করা দাতের ব্যথা প্রতিকার করতে পারে, তবে আরও গুরুতর দাঁতের ব্যথার জন্য ডেন্টিস্টের হস্তক্ষেপের প্রয়োজন হতে পারে।

দাতে ব্যাথা কমানোর সহজ পাচটি উপায় সম্পর্কে বিস্তারিত বলা হলো –

  1. গরম পানি ও লবন

দাঁতের ব্যথা হলে সর্বপ্রথমেই যে কাজটি করতে হবে তা হলো লবন মিশ্রিত কুসুম গরম পানিতে কুলকুচি করা। লবণ জল একটি প্রাকৃতিক জীবাণুনাশক, এবং এটি আপনার দাঁতের মধ্যে আটকে থাকা খাদ্যের কণা এবং ধ্বংসাবশেষ আলগা করার মাধ্যমে ব্যাথা উপশম করতে সাহায্য করে।

নোনা জল দিয়ে দাঁতের ব্যথার চিকিৎসা করাও প্রদাহ কমাতে এবং মুখের যেকোনো ক্ষত সারাতে সাহায্য করতে পারে।

এই পদ্ধতিটি ব্যবহার করার জন্য, এক গ্লাস গরম জলে 1/2 চা চামচ (চামচ) লবণ মেশান এবং এটি মাউথওয়াশ হিসাবে ব্যবহার করুন।

  1. ভাল মানের মাউথ ওয়াশ ব্যবহার করুন

মাউথোয়াশে  হাইড্রোজেন পারক্সাইড নামক একটি উপাদান থাকে যা দাঁতের ব্যথা এবং প্রদাহ উপশম করতে সাহায্য করে। ব্যাকটেরিয়া মেরে ফেলার পাশাপাশি, হাইড্রোজেন পারক্সাইড প্লেক কমাতে পারে এবং মাড়ির রক্তক্ষরণ নিরাময় করতে পারে। নিশ্চিত করুন যে আপনি সঠিকভাবে হাইড্রোজেন পারক্সাইড দিয়ে কুলি করেছেন। এটা গিলে ফেলবেন না।

  1. কুল জেল পেক ব্যবহার করা

আপনি যে কোনও ব্যথা অনুভব করছেন তা উপশম করতে আপনি একটি ঠান্ডা জেল প্যাক ব্যবহার করতে পারেন, বিশেষ করে যদি কোনও ধরণের আঘাত আপনার দাঁতের ব্যথার কারণ হয়ে থাকে।

আপনি যখন একটি ঠান্ডা জেল পেক প্রয়োগ করেন, তখন এটি স্থানের রক্তনালীগুলিকে সংকুচিত করে। এটি ব্যথা কম তীব্র করে তোলে। ঠান্ডা জেল পেক যেকোনো ফোলাভাব এবং প্রদাহ কমাতে দারুণভাবে কার্যকরি।

এই পদ্ধতিটি ব্যবহার করতে, একবারে ২০ মিনিটের জন্য আক্রান্ত স্থানে বরফের একটি তোয়ালে মোড়ানো ব্যাগ অথবা জেল প্যাক ধরে রাখুন। আপনি প্রতি কয়েক ঘন্টা এটি পুনরাবৃত্তি করতে পারেন।

hot and cool pack

  1. টি ব্যাগ এর ব্যবহার

পেপারমিন্ট টি ব্যাগ ব্যথা  আক্রান্ত স্থা অসাড় করতে এবং সংবেদনশীল মাড়ি প্রশমিত করতে ব্যবহার করা যেতে পারে।

একটি ব্যবহৃত টি ব্যাগ আক্রান্ত স্থানে লাগানোর আগে একটু ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষন ফ্রিজে রেখে দিন।  তারপর টি ব্যাগটি আপনার দাঁতে লাগান।

  1. রসুন ও লবঙ্গের ব্যবহার

হাজার হাজার বছর ধরে রসুন তার ঔষধি গুণাবলীর জন্য স্বীকৃত এবং ব্যবহৃত হয়ে আসছে। এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল ট্রাস্টেড সোর্স বৈশিষ্ট্যও রয়েছে। এটি শুধুমাত্র ডেন্টাল প্লেক সৃষ্টিকারী ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে মেরেই ফেলে না বরং এটি ব্যথা উপশমকারী হিসাবেও কাজ করে।

দাঁতের ব্যথায় রসুন ব্যবহার করতে, রসুনের একটি লবঙ্গ গুঁড়ো করে পেস্ট তৈরি করুন এবং আক্রান্ত স্থানে লাগান। আপনি সামান্য লবণ যোগ করতে পারেন. বিকল্পভাবে, আপনি ধীরে ধীরে তাজা রসুনের একটি লবঙ্গ চিবিয়ে খেতে পারেন।

  1. ডেন্টিস্ট এর পরামর্শ নিন

যদি আপনার দাঁতের ব্যথা গুরুতর হয় বা বাসায় ঘরোয়া চিকিৎসার মাধ্যমে তেমন উপকার পাচ্ছেন না, তাহলে আপনার দাঁতের ডাক্তারের সাথে দেখা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে আপনি এটি সঠিকভাবে চিকিত্সা করতে পারেন।

     বোনাস টিপসঃ 

ঘরে বসেই ব্যথা কমানো এই উপকরণগুলো কিনতে ছবিতে ক্লিক বা টাচ করে বিস্তারিত জেনে নিন।