কোন খাবার খেলে প্রেসার কমে

কোন খাবার খেলে প্রেসার কমে

প্রেসার বা রক্তচাপ কথাটির সাথে আমরা সবাই পরিচিত। আমাদের হার্ট রক্তকে শরীরের বিভিন্ন অংশে পাঠায়। এই রক্ত যখন একটি ধমনী বা শিরার মধ্য দিয়ে যায়, তখন সেই ধমনীর পার্শ্ব দেওয়ালগুলিতে চাপ সৃষ্টি করে রক্তপ্রবাহ। এটাকেই ব্লাড প্রেসার বলে। আমাদের মধ্যে ব্লাড প্রেসার বা রক্তচাপ কমানোর জন্য ওষধ খাওয়ার প্রচলন অনেক বেশি। কিন্তু এই ওষধ না খেয়েও সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে রক্তচাপ কমানো সম্ভব।

আমাদের শরীরের সবকিছুই নির্ভর করে খাবারের উপর। তাই সবারই স্বাস্থ্যকর ডায়েট প্লান মেনে চলা উচিত। খাবারের অনিয়মের কারনেই মানুষ বেশিরভাগ সময় অনেক রোগে আক্রান্ত হয়। আর প্রেসার যদি বেশি হয় তাহলে আমাদের কিডনির সমস্যা, হার্টের সমস্যাসহ আরো অনেক সমস্যা দেখা দেয়। তাই সবসময় প্রেসার নিয়ন্ত্রনে রাখা উচিত। কিছু কিচু খাবার আছে যা খেলে রক্তচাপ নিয়ন্ত্রনে থাকবে।

কোন খাবার খেলে প্রেসার কমে

কোন খাবার খেলে প্রেসার কমেঃ 

চলুন এবার জেনে নেয়া যাক কোন খাবার খেলে প্রেসার কমবে বা নিয়ন্ত্রনে থাকবে-

১।  চর্বিযুক্ত মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অনেক ভালো উৎস। চর্বিযুক্ত মাছ খেলে প্রেসার কম বা নিয়ন্ত্রন থাকে। এই চর্বিযুক্ত মাছ হার্টের জন্যও খুব ভালো।

২। ভিটামিন সি সমৃদ্ধ বিভিন্ন ফল যেমন— জাম্বুরা, কমলা এবং লেবু ইত্যাদি ফলগুলো  আপনার হার্টকে সুস্থ রাখতে সহায়তা করে এবং প্রেসার কমাতে সাহায্য করে।

৩। চিয়া বীজ, কুমড়োর বীজ, তিসির বীজ এগুলো খাওয়ার ফলে প্রেসার কমে ।

৪। পালং শাক, গাজর, টমেটো এই সবজিগুলো খাওয়ার কারনেও প্রেসার নিয়ন্ত্রনে থাকে।

৫। ডিম খেতে চাইলে শুধু ডিমের সাদা অংশ খাওয়া যাবে কুসুম খাওয়ার ফলে প্রেসার বেড়ে যেতে পারে।

৬। মিষ্টি আলু, টমেটো, বীট, বেদানা,তরমুজ, কুমড়ো, মাশরুম ইত্যাদি পটাশিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার ফলে হাই প্রেসার নিয়ন্ত্রনে থাকে।। এর কারণ হলো, পটাশিয়াম লবণের প্রভাব কমায়। আপনি যত বেশি পটাশিয়াম খাবেন, প্রস্রাবের মাধ্যমে তত বেশি লবণ বেরিয়ে যাবে।

৭। ধুমপান করার অভ্যাস থাকলে তা ছেড়ে দিতে হবে। ধুমপান প্রেসার বাড়িয়ে দেয়।

৮। কফি পান করা বন্ধ করতে হবে।  কফি পানের পর তিন ঘণ্টা পর্যন্ত রক্তচাপ বাড়তে পারে। তবে চা পান করতে পারেন , এক্ষেত্রে  গ্রিন টি অথবা ব্ল্যাক টি যেটাই পান করেন না কেন, রক্তচাপ কমবে।

প্রেসার কমানোর জন্য নিয়মিত প্রেসার মেপে প্রেসারের পরিমাপ সম্পর্কে সচেতন থাকতে হবে। ঔষধ না খেয়েও সঠিক খাদ্যাভাস ও হেলদি ডায়েট প্লান মেনে চলা গুরুত্বপূর্ণ।

আমাদের কিছু প্রেসার পরিমাপের মেশিন রয়েছে । যেগুলোর দাম ও ছবিসহ বিস্তারিত দেয়া হলোঃ

Contact Us: –(Techno Health)
Call 24/7 ( +880 1842-756014 )
Facebook | Instagram | YouTube

Office Address :
প্রধান অফিস : হাউজ ৪২ , লেক ড্রাইভ রোড , সেক্টর ৭ , উত্তরা , ঢাকা ।
শাখা অফিসঃ শপ নং ৭ এবং ৮ হোল্ডি নং ২১/এ , বাগদাদ সার্জিক্যাল মার্কেট , তোপখানা রোড , ঢাকা ।
Google Map : Click Here