ফিজিওথেরাপি

ফিজিওথেরাপি কি?


ফিজিওথেরাপি এটি একটি চিকিৎসা পদ্ধতি

ফিজিওথেরাপি এটি একটি চিকিৎসা পদ্ধতি, যারা এই চিকিৎসা দিয়ে থাকে তাদেরকে থেরাপিস্ট বলা হয়, সংক্ষেপে যাকে বলে (পিটি)। , যেটা বিভিন্ন ধরনের  ব্যায়াম এর মাধ্যমে করানো হয়। ব্যায়াম এর উপকারিতা কতোটা সেটা আমরা জানি। আধুনিক এই যোগে সব চিকিৎসা পদ্ধতির বেপক উন্নত হচ্ছে । ফিজিও থেরাপি চিকিৎসা পদ্ধতি উন্নত এর কথা যদি বলি তাহলে দেখা যায় ব্যায়াম করানো ছারাও এখন বিভিন্ন ধরনের মেশিন এর মাধ্যমে থেরাপি দিয়ে থাকে। যেমন, Infrared Therapy Lamp, Laser Therapy machine Machine, Shockwave therapy Machine, Ultrasound Therapy Machine, Cold Compression Therapy Machine ইত্যাদি আরো অনেক ধরনের মেশিন রয়েছে, যে গুলো ধারা ফিজিও থেরাপি দিয়ে থাকে । আবার অনেকে ওষদ বা মেডিসিন এর বিকল্পে এই চিকিৎসা নিয়ে থাকে।এই চিকিৎসার একটি ভালো দিক হলো , এটার কোনো সাইড ইফেক্ট নেই। অন্য দিকে মেডিসিন এর মাধ্যমে যে চিকিৎসা দেওয়া হয়, সেটিতে সাইড ইফেক্ট রয়েছে। ফিজিওথেরাপি চিকিৎসা পদ্ধতি আমাদের বাংলাদেশে ও বেপক হারে জনপ্রিয়তা লাভ করছে।

কোন কোন ক্ষেএে ফিজিওথেরাপি চিকিৎসা দেওয়া হয়


কোন কোন ক্ষেএে ফিজিওথেরাপি চিকিৎসা দেওয়া হয়

আমরা প্রথমেই বলেছিলাম যে ব্যায়াম এবং বিভিন্ন থেরাপি মেশিন এর মাধ্যমে এই চিকিৎসা প্রধান করা হয়। বিষয়টা  এমন নয় যে এই পদ্ধতিতে সব রোগের চিকিৎসা করানো যায়। কোন কোন ক্ষেএে ফিজিওথেরাপি চিকিৎসা দেওয়া হয় নীচে উল্লেখ করা হলো :

১. খেলাধুলা সম্পর্কিত ব্যাথা জন্য ফিজিওথেরাপি:

খেলাধুলা করার সময় আমরা বিভিন্ন জায়গায়  ব্যাথা পেয়ে থাকি। এই ক্ষেএে ফিজিওথেরাপি দেওয়া হয় । আপনি একটা বিষয় জানলে অভাক হবেন যে, খেলাধুলা সম্পর্কিত যে সকল ব্যাথা হয়, প্রায় সব গুলোর জন্যই ফিজিওথেরাপি দেওয়া হয়। বিষেশ করে ব্যাথার জন্য ফিজিওথেরাপি চিকিৎসা পদ্ধতি খুবই কার্যকরী, যার জন্য খেলাধুলা সম্পর্কিত ব্যাথার জন্য ফিজিওথেরাপি দেওয়া হয়।

২. ঘাড় ব্যথা, পিঠে ব্যথা  জন্য ফিজিওথেরাপি:

বিভিন্ন কারনে আমাদের ঘারে ব্যাথা হয়ে থাকে। এর জন্য ফিজিওথেরাপি রয়েছে । এই ক্ষেত্রে ফিজিওথেরাপি দেওয়ার পর ঘাড়ে ব্যাথা নিমিষেই দূর হয়ে যায় খুবই অল্প  সময়ের মধ্যে। মেডিসিন এর মাধ্যমে সাময়িক সময়ের জন্য এই ব্যাথা দূর করা যায় কিন্তু সে ব্যাথা আবার চলে আসে। এই জন্য আপনি অবশ্যই ফিজিওথেরাপি নিবেন।

৩. মানব দেহে সমস্ত জয়েন্ট ব্যাথার জন্য ফিগিওথেরাপি:

আমাদের শরিলে কিছু ব্যাথা হয় যেগুলো অনেক গভীর হয়ে থাকে । এই ধরনের সম্যসা ফিগিওথেরাপির মাধ্যমে খুব সহজেই দূর করা যায়। আমরা যদি কোনো মেডিসিন গ্রহন না করে বিভিন্ন ব্যায়াম এর মাধ্যমে আমাদের কাংক্ষিত সম্যসাটি সমাধান করতে পারি, তাহলে এটা অবশ্যই মেডিসিন গ্রহন করা থেকে ভালো। তাছারা আরো অনেক ক্ষয়ে ফিজিওথেরাপি দেওয়া হয়। এই জন্য আপনার যে সম্যসা সেটার জন্য অবশ্যই এক জন থেরাপিস্ট এর কাছে যেতে হবে। যদি আপনার সম্যসাটি ফিজিওথেরাপির মাধ্যমে সমাধান করা না যায় তাহলে থেরাপিস্টরা আপনাকে অন্য কোনো উপায় বলে দিবে।

 

ফিজিওথেরাপি মেশিন সম্পর্কে পরিচিতি


আধুনিক চিকিৎসা ব্যবস্থাপনায় থেরাপি দেওয়ার জন্য বিভিন্ন ধরনের মেশিন রয়েছে , যে গুলো ধারা অনেক উন্নত মানের চিকিৎসা প্রধান করা হয় । থেরাপি দেওয়ার জন্য যে ডিভাইস গুলো বেশি ব্যবহার করা হয় , সে গুলো আপনাদের কাছে তুলে দরা হলো ।

টেনস থেরাপি মেশিন :

 

১. টেনস থেরাপি মেশিন : 

ফিজিওথেরাপি চিকিৎসা প্রধানের জন্য খুব গুরুতপূর্ন একটি ডিভাইস হচ্ছে টেনস মেশিন । এই ডিভাসটি মূলত কাজ করে মানব দেহের বিভিন্ন ব্যাথা দূর করার জন্য। এই মেশিন্টি ব্যবহার করতে কয়রকটা জিনিস প্রয়োজন যেগুলো ডিভাসটির সাথেই দেওয়া থাকে। প্রথমত একটি মূল ডিভাইস থাকে যেখানেসকল কার্যক্রম পরিচালনা হয়ে থাকে। এরই সাথে দুইটি কেবল একটি চার্জার অ্যাডাপ্টার দেওয়া থাকে। ডিভাইসটির ব্যাটারির মাধ্যমে এবং চার্জার কাঙ্কেট এর মাধ্যমে সরাসরি বিদ্যুতের সাথে সংযুক্ত করে চালানো যায়। তাছারা সাথে ৪ টি পেড থাকে , যেগুলো মূলত ব্যথার স্থানে লাগাতে হয় এবং ক্যাবলের মাধ্যমে এগুলো ডিভাইসের সাথে কানেক্ট থাকে।

 

 


শক ওয়েভ মেশিন :

২. শক ওয়েভ মেশিন :

শকওয়েভ থেরাপি শকওয়েব থেরাপি হল একধরনের চিকিৎসা , যেটাতে কোন ধরনের সার্জারি বা ইনজকেশনের সাহায্য ছাড়াই অনেক ধরনের জয়েন্ট , মাসল , টেন্ডনের ব্যথা , ইরেকটাইল ডিসফাংশন সহজেই ভাল হয় । শকওয়েভ মূলত একোয়াস্টিক ওয়েবের মাধ্যমে শক্তি উৎপাদন করে , যার ফলে শরীরের অসুস্থ অংশে পুষ্টিগুন সমৃদ্ধ রক্ত সরবরাহ বেড়ে যায় । দ্রুত শরীরের ইনজুরি টিস্যূগুলোর রিকভারী হয়। সোজা কথা শরীরের স্বাভাবিক সুস্থ হওয়ার প্রক্রিয়াকে অনেক গুন দ্রুত করে । এখন বলতে পারেন শকওয়েভ থেরাপি দিলে শরীরে মেডিকেলীয় কি কি পরিবর্তন হয় – ১। সংকুচিত রক্তনালী দ্রুত প্রসারিত হয় এবং রক্তনালী তৈরি হয় শকওয়েভ দিলে সাধারনত পুষ্টিগুন সমৃদ্ধ রক্তসরবরাহ বেড়ে যায় । ফলে রিকভারী দ্রুত হয় এবং একোয়াস্টিক ওয়েভের জন্য হাড় , টেন্ডনের ইনজুরি অংশে ক্যাপিলারী সৃষ্টি হয় । ২। ক্রনিক ইনফ্লামেশনকে রির্ভাস করে দ্রুত ভাল করে ফেলে ৩। অধিক পরিমানে কোলাজেন উৎপাদনে সহযোগিতা করে ৪। ক্যালসিফাইড রিমুভ করে ৫। ট্রিগার পয়েন্ট রিমুভ করে । দীর্ঘ দীনের টেন্ডিনাইটিস , প্লান্টার ফ্যাসিআইটিস , টেনিস এলবো , সোল্ডার জয়েন্টের নানা ধরনের ক্রনিক ব্যথা দূর করতে শকওয়েভ থেরাপি বেস্ট সলিউশন ।

 

 

 

আই আর আর লাইট

৩. আই আর আর লাইট :

এই পদ্ধতিতে ব্যাথা যুক্ত স্থানে আলোর তাপ দিয়ে ব্যাথা দূর করা হয়। এই পদ্ধতি ব্যবহার করার ফলে, শরিল এর গভীর এ যে ব্যাথা গুলো হয়ে থাকে সে গুলো দূর করার জন্য এই রেড লাইট থেরাপি দেওয়া হয়ে থাকে। এ পদ্ধতিতে ব্যাথা দূর হতে কিছুটা সময় বেশি লাগে, তবে এটা অনেক কার্যকরি একটা থারাপি।

 

 

 

 

 

 

অনেকের মনে প্রশ্ন আসে ফিজিওথেরাপি মেশিন এর দাম কতো এবং কোথায় পাওয়া যায়। eএই মেশিন গুলো একটা সময় বাংলাদেশ এ ছিলো না। তবে এখন ফিজিও থেরাপি সব মেশিনই আমেদের দেশে পাওয়া যায়, যে মেশিন গুলো দারা ফিগিওথেরাপি চিকিৎসা পদ্ধতি উন্নতি হয়েছে। এই গুলোর দাম সম্পর্কে যদি বলি , তাহলে এক মিশিন এর একক দাম। নিচে ফিজিওথেরাপি মেশিন এর ছবি এবং দাম বিস্তারিত দেওয়া হয়েছে, এরই সাথে আপনারা এখান থেকে এই মিশিন গুলো কিনতে পারবেন। আরো বিস্তারিত click here


ফিজিওথেরাপির বিভিন্ন ব্যায়াম ও এর উপকারিতা

আমরা পূর্বে জেনে এসেছি যে এই চিকিৎসা পদ্ধতিটি বিভিন্ন ব্যায়াম এর মাধ্যমে করানো হয়ে থাকে । এই পর্বে আমরা জানবো এই ব্যায়াম গুলো কিভাবে করতে হয় এবং কোন ব্যাথার জন্য কি কি ব্যায়াম করতে হবে।

১। কোমর ব্যথার জন্য যে ব্যায়াম গুলো করতে হয় তা ভিডিওতে দেখানো হলো

২. হাঁটু ব্যথার জন্য যে ব্যায়াম গুলো করতে হবে 

৩. সায়াটিকা রোগের জন্য ফিজিওথেরাপি চিকিৎসা

৪. পায়ের গোড়ালি ব্যথা দূর করার জন্য ফিজিওথেরাপি